শুক্রবার, ০৩ Jul ২০২০, ০৪:৫৬ পূর্বাহ্ন

আমাদের অফার :
অনলাইন নিউজ পোর্টাল মাত্র ৩০০০ টাকা থেকে শুরু - 01770896661
সাবধান‍! আপনার কম্পিউটার সুরক্ষিত রাখুন: করোনা আতঙ্ক পুঁজি করছে হ্যাকাররা

সাবধান‍! আপনার কম্পিউটার সুরক্ষিত রাখুন: করোনা আতঙ্ক পুঁজি করছে হ্যাকাররা

দুনিয়াজোড়া করোনাভাইরাস আতঙ্ককে সুযোগ হিসেবে ব্যবহার করে কম্পিউটার থেকে গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে নিতে সচেষ্ট হয়েছে হ্যাকারদের দুষ্টচক্র।

করোনাভাইরাস নিয়ে গুরুত্বপূর্ণ তথ্য যোগানোর নামে হ্যাকারদের দুষ্টচক্র গড়ে তুলছে নানা ভুয়া ওয়েবসাইট এবং মানচিত্র। এ সব ওয়েবসাইট বা মানচিত্রে রয়েছে ম্যালওয়ার। কাজেই এগুলো ভিজিট করলে বা নামিয়ে নিলে পরিণামে ম্যালওয়ারের মধ্য দিয়ে কম্পিউটার থেকে গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে নেয়ার কাজটি করতে পারে এ সব দুষ্টচক্র। এ জন্য সাধারণভাবে ব্যবহৃত একটি সফটওয়্যার এজেডওরুলট(AZORult) হিসেবে পরিচিত। বদকাজে ব্যবহৃত এই সফটওয়্যারটি ২০১৬ সালে প্রথম বের হয়। কোনও কোনও ফোরাম থেকে এখনও বিক্রি হয় এটি ।

করোনা আতঙ্ককে পুঁজি করে হ্যাকারদের তৎপরতা নিয়ে অনুসন্ধান করছেন নিরাপত্তা বিষয়ক প্রতিষ্ঠান রিজন ল্যাবের গবেষক শাহি আলফাসি। তিনি আশংকা ব্যক্ত করে বলেন, অদূর ভবিষ্যতে করোনা ম্যালওয়ারের সংখ্যা বাড়বে। বাড়বে এ জাতীয় ম্যালওয়ারের নানা ‘প্রজাতি।’

সাইবারনিরাপত্তা বিশেষজ্ঞরা বলেন, গত জানুয়ারি থেকে করোনাভাইরাস সংক্রান্ত চার হাজারের বেশি ডোমেইন নিবন্ধন করা হয়েছে। এর মধ্যে প্রায় ৩০০টিই ‘বদ’ কিংবা সন্দেহভাজনের পর্যায়ে পড়ে।

সাইবার হামলা থেকে বাঁচতে হলে প্রথমত ওয়েবসাইট ভিজিটের বিষয় সতর্ক হতে হবে। মানচিত্র নামানোর সময়ে দেখতে হবে এটির ইউআরএল ঠিকানা কি। এ ছাড়া, ব্যক্তিগত তথ্য দেয়ার ক্ষেত্রে থাকতে হবে সতর্ক। কম্পিউটারের ভাইরাস প্রতিরোধী সফটওয়ার নিয়মিত হালনাগাদ বা আপডেট করা হলে ম্যালওয়ার ঠেকাতে সহায়তা হতে পারে।পার্সটুডে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




themesba-zoom1715152249
© All rights reserved © 2019  trinomulbani24.com